১০ মিনিটেই তৈরি করুন মজাদার পুডিং!


ডিম ফেটানো, দুধ জ্বাল দেয়া ইত্যাদি পুডিং তৈরির প্রস্তুতির কথা বাদই দিন। কেবল পুডিং রান্না হতেই সময় লাগে ৪০ মিনিট থেকে ১ ঘণ্টা। কিন্তু যদি বলি, মাত্র ১০ মিনিটেই এই পুডিং তৈরি সম্ভব? হ্যাঁ, সঠিক কৌশল জানা থাকলে মাত্র ১০ মিনিটেই তৈরি হবে পারফেক্ট পুডিং। আর হ্যাঁ, এই সিক্রেট রেসিপিতে দুধ ঘন করে জ্বাল দেয়ার ঝামেলাও কিন্তু একদম নেই! সাধারণ দুধেই এত মজার পুডিং তৈরি হবে যে আপনি নিজেও বিস্মিত হবেন।

উপকরণ:

ডিম ৫ টি

তরল দুধ হাফ কাপ

কন্ডেনসড মিল্ক ৫ টেবিল চামচ

চিনি স্বাদমত (ইচ্ছা)

ক্যারামেল করার জন্য যিনি ৪ টেবিল চামচ

ভ্যানিলা ১/২ চা চামচ

প্রস্তুত প্রনালি

  • ডিম ৫ টি ফেটে নিন। সাথে দুধ ও কন্ডেনসড মিল্ক দিয়ে ফেটে নিন। কন্ডেনসড মিল্ক যথেষ্ট মিষ্টি। তবুও যদি মনে হয় চিনি দিতে চান, তাহলে অ্যাড করবেন।
  • এই মিশ্রণে ভ্যানিলা অ্যাড করুন। তারপর সম্পূর্ণ মিশ্রণটি একটি চালনি দিয়ে চেলে নিন। চেলে নিলে আপনার পুডিং হবে একদম সিল্কি স্মুথ।
  • একটি টিফিন ক্যারিয়ারের বাটিতে ৪ টেবিল চামচ চিনি ও অল্প পানি দিন। একে চুলায় গলতে দিন। অল্প আঁচে চিনি গলে লাল ক্যারামেল তৈরি হলে সম্পূর্ণ বাটিতে মেখে দিন ও একে ঠাণ্ডা হতে দিন।
  • ঠাণ্ডা হলে ডিমের মিশ্রণটি বাটিতে ঢেলে দিন।
  • বাটির মুখ আটকে একটি প্রেসার কুকারের মাঝে বসিয়ে দিন। বাটির চারপাশে কুকারের মাঝে ১ থেকে দেড় গ্লাস পানি দিয়ে দিন। এর বেশি দেয়ার প্রয়োজন নেই।
  • প্রেসার কুকারের মুখ আটকে হাই হিটে চুলায় বসিয়ে দিন। কিছুক্ষণের মাঝেই প্রেসার কুকারে সিটি উঠতে শুরু করবে। ৫ থেকে ৭ টি সিটি হলেই চুলা বন্ধ করে দিন ও কুকারটি সেভাবেই চুলার ওপরে রেখে দিন।
  • ৫ থেকে ৭ মিনিট পর প্রেসারের কুকারের ঢাকনা খুলে বের করে নিন বাটি। সাবধানে পুডিং একটি প্লেটে উলটে পরিবেশন করুন।

ডিম ফেটানো, দুধ জ্বাল দেয়া ইত্যাদি পুডিং তৈরির প্রস্তুতির কথা বাদই দিন। কেবল পুডিং রান্না হতেই সময় লাগে ৪০ মিনিট থেকে ১ ঘণ্টা। কিন্তু যদি বলি, মাত্র ১০ মিনিটেই এই পুডিং তৈরি সম্ভব? হ্যাঁ, সঠিক কৌশল জানা থাকলে মাত্র ১০ মিনিটেই তৈরি হবে পারফেক্ট পুডিং। আর হ্যাঁ, এই সিক্রেট রেসিপিতে দুধ ঘন করে জ্বাল দেয়ার ঝামেলাও কিন্তু একদম নেই! সাধারণ দুধেই এত মজার পুডিং তৈরি হবে যে আপনি নিজেও বিস্মিত হবেন। যা লাগছে ডিম ৫ টি তরল দুধ হাফ কাপ কন্ডেনসড মিল্ক ৫ টেবিল চামচ চিনি স্বাদমত (ইচ্ছা) ক্যারামেল করার জন্য যিনি ৪ টেবিল চামচ ভ্যানিলা ১/২ চা চামচ প্রনালি -ডিম ৫ টি ফেটে নিন। সাথে দুধ ও কন্ডেনসড মিল্ক দিয়ে ফেটে নিন। কন্ডেনসড মিল্ক যথেষ্ট মিষ্টি। তবুও যদি মনে হয় চিনি দিতে চান, তাহলে অ্যাড করবেন। -এই মিশ্রণে ভ্যানিলা অ্যাড করুন। তারপর সম্পূর্ণ মিশ্রণটি একটি চালনি দিয়ে চেলে নিন। চেলে নিলে আপনার পুডিং হবে একদম সিল্কি স্মুথ। -একটি টিফিন ক্যারিয়ারের বাটিতে ৪ টেবিল চামচ চিনি ও অল্প পানি দিন। একে চুলায় গলতে দিন। অল্প আঁচে চিনি গলে লাল ক্যারামেল তৈরি হলে সম্পূর্ণ বাটিতে মেখে দিন ও একে ঠাণ্ডা হতে দিন। -ঠাণ্ডা হলে ডিমের মিশ্রণটি বাটিতে ঢেলে দিন। -বাটির মুখ আটকে একটি প্রেসার কুকারের মাঝে বসিয়ে দিন। বাটির চারপাশে কুকারের মাঝে ১ থেকে দেড় গ্লাস পানি দিয়ে দিন। এর বেশি দেয়ার প্রয়োজন নেই। -প্রেসার কুকারের মুখ আটকে হাই হিটে চুলায় বসিয়ে দিন। কিছুক্ষণের মাঝেই প্রেসার কুকারে সিটি উঠতে শুরু করবে। ৫ থেকে ৭ টি সিটি হলেই চুলা বন্ধ করে দিন ও কুকারটি সেভাবেই চুলার ওপরে রেখে দিন। -৫ থেকে ৭ মিনিট পর প্রেসারের কুকারের ঢাকনা খুলে বের করে নিন বাটি। সাবধানে পুডিং একটি প্লেটে উলটে পরিবেশন করুন।

Facebook Comments