রোহিঙ্গাদের জন্য দরজা খুলে দিন, খরচ দেব : বাংলাদেশকে তুরস্ক


মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের জন্য বাংলাদেশের দরজা খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে তুরস্ক। আর এজন্য রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয়ে যে খরচ হয় তা দেওয়া হবে বল প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ম্যাব্লাট ক্যবোসগ্লু। ক্ষমতাসীন জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টি আয়োজিত ঈদ উদযাপন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।
তুরস্কের স্থানীয় সংবাদপত্র ডেইলি সাবাহর এক প্রতিবেদনে একথা উল্লেখ করা হয়। ম্যাব্লাট ক্যবোসগ্লু বলেন, ‘আমরা ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) মাধ্যমেই এ ব্যাপারে পদক্ষেপ নিচ্ছি। এ বছরই রাখাইন রাজ্যের সংকট নিয়ে ওআইসির একটি সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সমস্যার একটি স্থায়ী সমাধানে যা করা দরকার করব।’
তুরস্কোর পররাষ্ট্রমন্ত্রী জানান, দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এই মানবিক সংকট সমাধানে মুসলিম বিশ্বের নেতাদের সঙ্গে কথা বলেন। এরদোগান ঈদুল আযহা উপলক্ষে ১৩টি মুসলিম দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে কথা বলেন। যেখানে তিনি রাখাইন রাজ্যে চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। এছাড়াও তিনি রোহিঙ্গা সংকট সমাধানে গঠিত কাউন্সিলের প্রধান ও জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের সঙ্গেও কথা বলেন।
মিয়ানমারের রাখাইন রাজ্যে সাম্প্রতিক সহিংসতায় ইতোমধ্যে বাংলাদেশে ৭৩ হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।
Facebook Comments