মিরপুর জঙ্গি আস্তানায় বোমা নিষ্ক্রিয়কারী দল


রাজধানীর মিরপুরে মাজার রোডের বাঁধন সড়কের বর্ধনবাড়ি এলাকার ভাঙ্গাওয়াল গলির ছয়তলা ভবন ‘কমল প্রভা’র জঙ্গি আস্তানায় ফের অভিযান শুরু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকালে সাড়ে ৮টার দিকে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী একটি দল জঙ্গি আস্তানার ভেতরে প্রবেশ করেন।

ওই ভবনের জঙ্গি আস্তানায় এখনও বেশ কয়েকটি ইম্প্রভাইজ এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) অবিস্ফোরিত অবস্থায় রয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

সকালে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল মেহেদি জানান, আস্তানার ভেতরে ও ছাদে বেশ কয়েকটি অবিস্ফোরিত বোমাসহ বিস্ফোরক দেখা গেছে। যেগুলো গত রাতে নিষ্ক্রিয় করা হয়নি। আজ সেগুলো নিষ্ক্রিয় করা হবে। তাছাড়া ভেতরে আর কোথায় কি রয়েছে তা দেখা হচ্ছে।

এরআগে বুধবার সন্ধ্যার পর র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং প্রধান মুফতি মাহমুদ খান বলেন, বিস্ফোরণের পর দগ্ধ মরদেহগুলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এখন উদ্ধার অভিযান চলছে। কাজ করছে ফরেনসিক টিম।

তিনি তখন জানান, হাউজ রেল ক্লিনিংয়ের কাজ আপাতত স্থগিত করা হয়েছে। রাত হওয়ায় অভিযান বন্ধ থাকছে তবে বৃহস্পতিবার পুনরায় ‍শুরু হবে।

জঙ্গি আস্তানা সন্দেহে সোমবার রাত সাড়ে ১২টা থেকে ঘিরে ফেলা হয় মাজার রোডের ছয়তলা ভবন কমল প্রভা। ওই ভবনের পাঁচতলার একটি ফ্ল্যাটে দুই স্ত্রী, দুই সন্তান ও সহযোগীসহ দুর্ধর্ষ ‘জঙ্গি’ আব্দুল্লাহ অবস্থান করছিলেন। সেখানে বিপুল পরিমাণ বিস্ফোরকও মজুদ ছিল বলে র‌্যাবের দাবি।

পরবর্তীতে তাদের আত্মসমর্পণ করার কথা থাকলেও মঙ্গলবার রাত ১০টার দিকে বিস্ফোরণ ঘটিয়ে তারা আত্মঘাতী হন। এতে দুই শিশুসহ ভেতরে থাকা সবার মৃত্যু হয়।

Facebook Comments