মশলাপাতির খোঁজখবর


রান্না সুস্বাদু করতে মশলার বিকল্প নেই। বিভিন্নরকম মশলার গুণেই রান্নায় সুঘ্রাণ আসে এবং সুস্বাদু হয়ে ওঠে। সেজন্য মশলার ব্যবহার জানা জরুরি। বিভিন্ন প্রকার মাংস রান্না করতে কোন কোন মশলা দরকার চলুন জেনে নেই।

গরুর কালো ভুনা তৈরি করতে চাইলে দিতে পারেন- পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, লবণ, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, রসুন বাটা, ধনিয়া গুঁড়া, পেঁয়াজ বাটা, আদা বাটা, তেজপাতা, গরম মশলা ও তেল।

কলিজা ভুনা তৈরি করতে প্রয়োজন পেঁয়াজ, মরিচ ও হলুদ গুঁড়া, আদা ও রসুন বাটা, জিরা, ধনে গুঁড়া, তেজপাতা, পাঁচফোড়ন, দারুচিনি, জায়ফল ও জয়ত্রী, চিনি, লবণ ও তেল।

গরুর মাংস ভুনা করতে যা লাগবে- পেঁয়াজ কুচি, লবণ, কাঁচামরিচ, হলুদ গুঁড়া, এলাচি, আদা বাটা, রসুন বাটা, গুঁড়া মরিচ, তেল, তেজপাতা, দারুচিনি এবং টক দই।

যেকোনো ভুনা মাংসে সরিষা দেয়া যেতে পারে। এ ছাড়া জায়ফল বা জয়ত্রী গুঁড়া করে বা বেটে পোলাও, বিরিয়ানি, খিচুড়িতে দেয়া যায়। তবে পছন্দ অনুসারে স্বাদ বাড়াতে আরও অনেক মশলাই ব্যবহার করা যেতে পারে।

খাসির মাংস রান্না করতে দিতে পারেন- পেঁয়াজ কুচি, মরিচ ও হলুদ গুঁড়া, আদা ও রসুন বাটা, জিরা, তেজপাতা, দারুচিনি, তেল, ঘি, গরম মশলা, টক দই ও লবণ।

Facebook Comments