বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুকের সার্চ অপশন


এই মুহূর্তে ফেসবুক এমন এক জনপ্রিয় মাধ্যম যাকে ছাড়া এক মিনিট চলাও অসম্ভব। তাই ফেসবুক সংস্থার পক্ষ থেকে প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে কিভাবে আরও ভালো করা যায়।

যার জন্যে প্রতিদিন নিত্য নতুন কিছু ফিচার নিয়ে আসছে ফেসবুক। এই প্রোফাইল খুললেই প্রোফাইল পিকচারের নিচে একটি ছোট ঘর দেখা যায়। এটি মূলত ‘সার্চ বার’। এবার এই ফিচার নিয়ে ফেসবুক পরীক্ষা চালাচ্ছে।

একটি সার্চ বার তো রয়েছেই ফেসবুকের, তাহলে নতুন করে আরেকটি অ্যাড করার কারণ কী? এমন প্রশ্ন ইউজারদের মনে আসতেই পারে। নতুন এই সার্চ বার মূলত একটি নির্দিষ্ট পরিসরে তথ্য খুঁজে বের করবে। ফেসবুকের এই ধরণের পরীক্ষা-নিরীক্ষা নতুন নয়। ফেসবুকের এক মুখপাত্র জানান, সম্ভবত এই সার্চ অপশন বন্ধ করা হতে পারে।

এমনটা হওয়ার প্রধান কারণ, নতুন এই সার্চ বারের অধিকাংশ কার্যকারিতা মূল সার্চ বারেই রয়েছে। ধরুন আপনি আপনার প্রিয় মানুষটির সঙ্গে ঘটে যাওয়া কোনো বিরক্তিকর পোস্ট খুঁজতে চাইছেন, যেটিতে ‘পার্টি’ শব্দ আছে। তাহলে আপনার নাম, প্রিয় মানুষটির নাম আর ‘পার্টি’ শব্দটি নতুন এই সার্চ বারে লিখলেই এ-সম্পর্কিত পোস্ট আপনার স্ক্রিনে চলে আসবে। তবে আলাদাভাবে এই বিষয়টি সামান্য বিভ্রান্তিকর হতে পারে অনেকের কাছেই।

ফেসবুক মূলত সার্চ করার ফিচারকে আরও উন্নত করার চেষ্টা করছে। এর সঙ্গে ‘লেটেস্ট কনভারসেশন’ নামের সুবিধাটি নিয়েও কাজ করছে। এটি এমন একটি সুবিধা, কোনো নির্দিষ্ট বিষয়ের সাম্প্রতিক পাবলিক পোস্ট ইউজারের স্ক্রিনে দেখা যাবে।

সূত্র: ইন্টারনেট

Facebook Comments