ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া


চলতি মাসে দ্বিতীবারের মতো আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।স্থানীয় সময় শুক্রবার এই পরীক্ষা চালানো হয়।

শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএর খবরে বিষয়টি জানিয়ে বলা হয়, এই পরীক্ষা যুক্তরাষ্ট্রের জন্য ‘কড়া সতর্কবার্তা’।সর্বশেষ পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসসহ কয়েকটি শহরে আঘাত হানতে সক্ষম বলে মনে করছেন বিশেষজ্ঞরা।আইসিবিএমের বিষয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেন, ক্ষেপণাস্ত্রটি এটা দেখাল যে, যুক্তরাষ্ট্রের পুরো ভূখণ্ডে আঘাত হানা সম্ভব। তবে কিমের এমন দাবিকে অতিরঞ্জিত বলেছে যুক্তরাষ্ট্র।মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন প্রশাসন উত্তর কোরিয়ার এই পরীক্ষাকে ‘বেপরোয়া’ হিসেবে আখ্যা দিয়েছে।
এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘বিশ্বকে হুমকি দিয়ে এই অস্ত্র ও পরীক্ষা উত্তর কোরিয়াকে আরো বিচ্ছিন্ন করেছে, দেশটির অর্থনীতি ও মানুষকে বঞ্চিত করেছে।’
‘আমেরিকানদের মাতৃভূমি ও এই অঞ্চলে (উত্তর কোরিয়ার আশপাশ) আমাদের মিত্রদের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র।’
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী সং ইয়ং-মু শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, উত্তর কোরিয়ার পরমাণবিক অস্ত্রের হুমকি মোকাবিলায় স্বতন্ত্র ব্যবস্থা নিচ্ছে তাঁর দেশ।
চলতি মাসের শুরুর দিকে আইসিবিএমের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়ার সামরিক বাহিনী। এর মাস না যেতেই দ্বিতীয় পরীক্ষা চালাল দেশটি।উত্তরের এমন হুমকির জবাবে যৌথ ক্ষেপণাস্ত্রের মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।
Facebook Comments