দেখে নিন সপ্তাহের সেরা সাত চাকরি


এ সপ্তাহে বিভিন্ন পত্রপত্রিকা ও অনলাইন থেকে সংগৃহীত চাকরির বিজ্ঞাপনগুলো প্রকাশিত হয় এনটিভি অনলাইনের ‘চাকরি চাই’ পাতায়। এর মধ্যে সেরা চাকরির বিজ্ঞপ্তিগুলো নিয়ে আমাদের সাপ্তাহিক এই আয়োজন। একনজরে সপ্তাহের সেরা সাতটি চাকরি দেখে নিতে পারেন আপনি।

১. উচ্চ মাধ্যমিক পাসেই ৫০০ জন নিয়োগ ব্র্যাকে

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। প্রতিষ্ঠানটির ক্ষুদ্রঋণ বা মাইক্রোফিন্যান্স কর্মসূচির জন্য ‘কর্মসূচি সংগঠক, দাবি’ পদে ৫০০ নারী প্রার্থীকে মাঠপর্যায়ে নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

যেকোনো স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক, স্নাতক বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। শিক্ষাজীবনের যেকোনো একটি পরীক্ষায় তৃতীয় বিভাগ বা সমমানের ফল গ্রহণযোগ্য। তবে অন্যান্য পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা সমমানের ফলপ্রাপ্ত হতে হবে।

বয়স

আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩৫ বছর।

বেতন ও অন্যান্য সুবিধা

শিক্ষাগত যোগ্যতা (উচ্চ মাধ্যমিক, স্নাতক বা স্নাতকোত্তর) অনুযায়ী নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে বেতন দেওয়া হবে যথাক্রমে ১৩ হাজার ৩৮ টাকা, ১৪ হাজার ৯৪৬ ও ১৯ হাজার ৬৯০ টাকা। এ ছাড়া নিয়োগপ্রাপ্তরা উৎসব ভাতা, আনুতোষিক, প্রদেয় বাধ্যতামূলক ভবিষ্য তহবিল, স্বাস্থ্য-জীবন বিমাসহ অন্যান্য সুবিধা পাবেন।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা সব প্রাতিষ্ঠানিক শিক্ষার সনদ ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং সম্প্রতি তোলা দুই কপি পাসপোর্ট আকারের রঙিন ছবিসহ মোবাইল নম্বর উল্লেখপূর্বক জীবনবৃত্তান্ত ডাকযোগে পাঠিয়ে আবেদন করতে পারবেন। আবেদন করার ঠিকানা ‘ব্র্যাক—মানবসম্পদ বিভাগ, আরডিএ সেকশন, ব্র্যাক সেন্টার (পঞ্চম তলা), ৭৫ মহাখালী, ঢাকা-১২১২’। আবেদনপত্র ও আবেদনকৃত খামের ওপর পদের নাম ও ‘AD#১০/১৭’ উল্লেখ করতে হবে।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2qDSDQR

২. ৫৭৫ জন নিয়োগ দেবে বাংলাদেশ শিশু একাডেমি

জনবল নিয়োগের বিজ্ঞাপন প্রকাশ করেছে বাংলাদেশ শিশু একাডেমি। শিশু একাডেমির কেন্দ্রীয় কার্যালয়সহ ৬৪টি জেলা শাখা ও ছয়টি উপজেলা শাখা পরিচালিত প্রশিক্ষণ কোর্সে বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিষয়ের জন্য জনবল নিয়োগ হবে। খণ্ডকালীন ও ক্লাসভিত্তিক সংশ্লিষ্ট বিষয়ের জন্য ‘প্রশিক্ষক’ পদে ৪৭৮ জন এবং ‘সহকারী প্রশিক্ষক’ পদে ৯৭ জনসহ মোট ৫৭৫ প্রার্থী এই অস্থায়ী নিয়োগ পাবেন।

যোগ্যতা

কমপক্ষে স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। যেকোনো স্বীকৃত কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রিধারী অথবা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে প্রার্থীরা সনদপ্রাপ্ত হলে তা অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। যে জেলা বা উপজেলার প্রার্থীরা ওই পদে আবেদন করবেন, প্রার্থীকে ওই জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে।

বয়স

আবেদনকারীর বয়স কমপক্ষে ২৫ বছর হতে হবে।

আবেদন প্রক্রিয়া

সব প্রাতিষ্ঠানিক শিক্ষার সনদ, জাতীয় পরিচয়পত্র ও জন্মনিবন্ধন সনদের সত্যায়িত অনুলিপি, তিন কপি পাসপোর্ট সাইজের ছবি, নিজস্ব ঠিকানাসংবলিত দুটি ফেরত খাম (৪” x ৯”), মোবাইল নম্বর ও ই-মেইল ঠিকানাসহ (যদি থাকে) ডাকযোগে আবেদনপত্র পাঠিয়ে আবেদন করা যাবে। আবেদনপত্রের খামের ওপর আবেদনকৃত পদের নাম ও জেলা উল্লেখ করতে হবে। আবেদন করার ঠিকানা ‘পরিচালক, বাংলাদেশ শিশু একাডেমি, দোয়েল চত্বর সড়ক, শাহবাগ, ঢাকা-১০০০’। আবেদন করার সুযোগ থাকছে ২০ জুন, ২০১৭ পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2reuh31

৩. ১০২৫ জনের নিয়োগ হবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের রাজস্ব খাতভুক্ত বিভিন্ন পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পাঁচ ধরনের পদে এক হাজার ২৫ জন প্রকৃত বাংলাদেশি প্রার্থীকে এই অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হবে। তবে রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার প্রার্থীরা পদগুলোতে আবেদন করার সুযোগ পাবেন না।

পদসমূহ

অফিস সহায়ক ৮৬৮ জন, ডেসপ্যাচ রাইডার পদে একজন, নিরাপত্তা প্রহরী ৭৬ জন, মালী ৩৯ জন এবং পরিচ্ছন্নতাকর্মী ৪১ জনসহ মোট এক হাজার ২৫ চাকরিপ্রার্থী এই নিয়োগ পাবেন।

যোগ্যতা

প্রথম চারটি পদের ক্ষেত্রে প্রার্থীদের অষ্টম শ্রেণি পাস এবং সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। এ ছাড়া পরিচ্ছন্নতাকর্মী পদটিতে আবেদনের জন্য প্রার্থীদের পঞ্চম শ্রেণি পাস হতে হবে।

বয়স

আগামী ১ জুন, ২০১৭ অনুযায়ী প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য।

বেতন

জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুযায়ী ২০তম গ্রেডের এই পদগুলোতে নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে বেতন দেওয়া হবে আট হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা পর্যন্ত।

আবেদন প্রক্রিয়া

প্রার্থীরা টেলিটকের ওয়েবসাইট (dpe.teletalk.com.bd) থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুসরণ করতে আবেদন প্রক্রিয়া যথাযথভাবে সম্পন্ন করতে হবে। অনলাইনে আবেদন করা যাবে আগামী ৪ জুন, ২০১৭ বিকেল ৩টা থেকে ২৪ জুন, ২০১৭ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2qDvZMC

৪. স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বিভিন্ন পদে নিয়োগ পাচ্ছেন ৩৪ জন

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। চার ধরনের পদে ৩৪ জন প্রকৃত বাংলাদেশি নাগরিককে সরাসরি এই নিয়োগ দেওয়া হবে। নিয়োগের ক্ষেত্রে বিজ্ঞপ্তি অনুযায়ী জেলা কোটা অনুসরণ করা হবে।

পদসমূহ

কম্পিউটার অপারেটর পাঁচজন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর দুজন, অফিস সহায়ক কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ১৮ জন এবং অফিস সহায়ক পদে নয়জন প্রার্থীকে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

পদগুলোতে আবেদনের জন্য পদমর্যাদা অনুযায়ী প্রার্থীদের মাধ্যমিক পাস থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক পাস পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। এ ছাড়া বিজ্ঞপ্তি অনুযায়ী অন্যান্য বিষয়ে দক্ষতাসম্পন্ন হতে হবে।

বয়স

গত ১ মে, ২০১৭ অনুযায়ী আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য।

বেতন

নিয়োগপ্রাপ্তদের পদমর্যাদা অনুযায়ী প্রতি মাসে আট হাজার ২৫০ থেকে ২৬ হাজার ৫৯০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

টেলিটকের ওয়েবসাইট থেকে বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুসরণ করে প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন। ওয়েবসাইটটির ঠিকানা ‘ssd.teletalk.com.bd’। আবেদন করা যাবে ২৯ মে, ২০১৭ থেকে ১৮ জুন, ২০১৭ বিকেল ৫টা পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2sqzGl6

৫. বিভিন্ন পদে ৬০ জন নিয়োগ দেবে প্রবাসীকল্যাণ ব্যাংক

প্রবাসীকল্যাণ ব্যাংকে জনবল নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটি। আট ধরনের পদে ৬০ জনকে এই নিয়োগ দেওয়া হবে।

পদসমূহ

অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট (এসপিও-সমমান) পদে দুজন, প্রিন্সিপাল এক্সিকিউটিভ অফিসার (পিও-সমমান) পদে পাঁচজন, হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার (পিও-সমমান) একজন, প্রোগ্রামার (পিও-সমমান) একজন, সিনিয়র এক্সিকিউটিভ অফিসার (এসও-সমমান) ২০ জন, এক্সিকিউটিভ অফিসার সাধারণ (অফিসার-সমমান) পদে নয়জন এবং এক্সিকিউটিভ অফিসার-ক্যাশ (অফিসার সমমান) পদে ২০ প্রার্থী এই নিয়োগ পাবেন।

যোগ্যতা

পদগুলোতে আবেদনের জন্য পদমর্যাদা অনুযায়ী স্নাতক পাস থেকে স্নাতকোত্তর পাস পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। এ ছাড়া প্রথম দুটি পদের জন্য প্রার্থীদের চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অথবা আইসিএমএ সনদপ্রাপ্ত হতে হবে। এ ছাড়া বিজ্ঞপ্তিতে উল্লেখিত অন্যান্য ক্ষেত্রে দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স

গত ১ মে, ২০১৭ অনুযায়ী বয়স নির্ধারিত হবে। অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পদে সর্বোচ্চ বয়স ৪৫ বছর এবং পরের তিনটি পদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে হতে হবে। এ ছাড়া অন্যান্য পদের ক্ষেত্রে ওই তারিখে প্রার্থীদের বয়স হতে হবে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্য বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন

নিয়োগপ্রাপ্তদের পদমর্যাদা অনুযায়ী প্রতি মাসে ১৬ হাজার থেকে ৬৯ হাজার ৮৫০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

প্রথম দুটি পদের জন্য প্রার্থীদের নিজ হাতে লেখা আবেদনপত্র ‘মহাব্যবস্থাপক ও সদস্য সচিব, ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়’ বরাবর সরাসরি বা ডাকযোগে পাঠাতে হবে। আবেদন করা যাবে ১৫ জুন, ২০১৭ পর্যন্ত।

এ ছাড়া অন্যান্য পদে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ-সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd) থেকে অনলাইন অ্যাপ্লিকেশন ফরম পূরণ করে আবেদন করা যাবে। যথাযথভাবে আবেদনের জন্য বিজ্ঞপ্তি উল্লেখিত নিয়ম অনুসরণ করতে হবে। আবেদন করার সুযোগ থাকছে ১৫ জুন, ২০১৭ পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2rX0CfT

৬. অষ্টম শ্রেণি পাসেই ২০০ জন নিয়োগ দিচ্ছে বিআরটিসি

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। ‘অপারেটর (চালক) গ্রেড-সি’ পদে ২০০ জন প্রকৃত বাংলাদেশি নাগরিক এই অস্থায়ী নিয়োগ পাবেন।

যোগ্যতা
অষ্টম শ্রেণি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনকারীর বৈধ ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ি চালনায় কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। প্রাথমিকভাবে নির্বাচিত আবেদনকারীদের গাজীপুরে বিআরটিসির কেন্দ্রীয় প্রশিক্ষণ ইনস্টিটিউট থেকে ভারী যান চালানোর ওপর ১৫ দিনের প্রশিক্ষণ গ্রহণ করে ভারী ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যানবাহনের প্রাথমিক মেরামত, রুটিন রক্ষণাবেক্ষণ এবং অন্যান্য যন্ত্রাংশ সম্পর্কে জ্ঞান থাকতে হবে। পরিযান বিধি ও মহাসড়ক সম্পর্কে ধারণাসম্পন্ন হতে হবে। এ ছাড়া প্রার্থীরা নিয়োগপ্রাপ্ত হলে বিআরটিসিতে বাধ্যতামূলক ১০ বছর চাকরি করার মানসিকতাসম্পন্ন হতে হবে।

বয়স
আগামী ২৯ জুন, ২০১৭ অনুযায়ী প্রার্থীদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৩২ বছর।

বেতন
নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে নয় হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্রসহ প্রার্থীদের ডাকযোগে বা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আবেদনপত্র পাঠাতে হবে। আবেদন করার ঠিকানা ‘মো. হামিদুর রহমান, পরিচালক (প্রশাসন ও অপারেশন), বিআরটিসি, পরিবহন ভবন ২১, রাজউক এভিনিউ, ঢাকা-১০০০’। আবেদন করা যাবে ২৯ জুন, ২০১৭ পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2rX0kWr

৭. বাংলাদেশি তরুণদের চাকরির সুযোগ কাতার এয়ারওয়েজে

বাংলাদেশি তরুণদের জন্য স্বপ্নের ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে কাতার এয়ারওয়েজ। প্রতিষ্ঠানটির কমার্শিয়াল ডিভিশনে ‘কিউআর ১৪৯২১-রিজার্ভেশন অ্যান্ড টিকেটিং এজেন্ট’ পদে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

ডিপ্লোমা বা সমমানের ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীরা পদটিতে আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম দুই বছরের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। রিজার্ভেশন বা টিকেটিং প্রক্রিয়ায় আইএটিএ স্ট্যান্ডার্ড সম্পর্কে ধারণা থাকতে হবে। যোগাযোগে দক্ষ এবং কম্পিউটারনির্ভর অ্যাপ্লিকেশন চালনায় সক্ষম হতে হবে প্রার্থীদের। পাশাপাশি ইংরেজি ও বাংলা ভাষায় লেখা ও কথা বলায় পারদর্শিতা থাকতে হবে। এ ছাড়া প্রার্থীদের বিভিন্ন দেশের ভৌগোলিক অবস্থান সম্পর্কে জ্ঞানসম্পন্ন হতে হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা কাতার এয়ারওয়েজের ওয়েবসাইট (bit.ly/2rTvDkV) থেকে অনলাইনে আবেদন করতে পারবেন ৬ জুন, ২০১৭ পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2qDxDxV

Facebook Comments