দেখে নিন এই সপ্তাহের সেরা সাতটি চাকরি


এ সপ্তাহে বিভিন্ন পত্রপত্রিকা ও অনলাইন থেকে সংগৃহীত চাকরির বিজ্ঞাপনগুলো প্রকাশিত হয় এনটিভি অনলাইনের ‘চাকরি চাই’ পাতায়। এর মধ্যে সেরা চাকরির বিজ্ঞপ্তিগুলো নিয়ে আমাদের সাপ্তাহিক আয়োজন। একনজরে সপ্তাহের সেরা সাতটি চাকরি দেখে নিতে পারেন আপনি।

১. নবম গ্রেডে ১৪০ জন নিয়োগ মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ে

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ‘নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রাম (চতুর্থ পর্ব)’ প্রকল্পে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নয় ধরনের সম্পূর্ণ অস্থায়ী পদে প্রকল্প মেয়াদকালীন এই নিয়োগ পাবেন ১৪০ জন প্রকৃত বাংলাদেশি প্রার্থী।

পদসমূহ

প্রোগ্রাম অফিসার ৭২ জন, হিসাবরক্ষণ কর্মকর্তা একজন, ডকুমেন্টেশন অফিসার দুজন, গবেষণা কর্মকর্তা দুজন, বৈজ্ঞানিক কর্মকর্তা ২২ জন, হেড কাম ক্লিনিক্যাল সাইকোলজিস্ট (ন্যাশনাল ট্রমা কাউন্সেলিং সেন্টার) পদে একজন, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ২১ জন, আইন কর্মকর্তা ১৮ জন এবং সহকারী প্রোগ্রামার একজনসহ মোট ১৪০ প্রার্থীকে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

পদমর্যাদা অনুযায়ী পদসংশ্লিষ্ট বিষয়ে স্নাতক থেকে স্নাতকোত্তর পর্যন্ত প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। পাশাপাশি প্রার্থীদের কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে। এ ছাড়া বিজ্ঞপ্তি অনুযায়ী অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

বয়স

গত ৩১ মে, ২০১৭ অনুযায়ী আবেদনকারীদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী নবম গ্রেডের পদে বেতন নির্ধারিত আছে ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। বিজ্ঞপ্তি অনুযায়ী ওই গ্রেডের এই নয়টি পদের সাকুল্য বেতন দেওয়া হবে প্রতি মাসে ৩৫ হাজার ৬০০ টাকা।

আবেদন প্রক্রিয়া

নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। ফরমটি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.mowca.gov.bd) পাওয়া যাবে। ফরমটি প্রার্থীর নিজ হাতে বা টাইপ করার মাধ্যমে পূরণ করে বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্রসহ ডাক বা কুরিয়ার সার্ভিসযোগে বিজ্ঞপ্তি প্রকাশের ১৫ দিনের মধ্যে পাঠাতে হবে। আবেদন করার ঠিকানা ‘উপসচিব (উন্নয়ন-২), মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, পরিবহন পুল ভবন, কক্ষ নং-৮১১, সচিবালয় লিংক রোড, ঢাকা-১০০০’।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2rYdoug

২. সংবাদ সম্পাদনায় চাকরির সুযোগ চ্যানেল টোয়েন্টিফোরে

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে চ্যানেল টোয়েন্টিফোর। প্রতিষ্ঠানটিতে ‘জয়েন্ট নিউজ এডিটর (ন্যাশনাল ডেস্ক)’ এবং ‘নিউজ এডিটর (ন্যাশনাল এডিটর)’ পদে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

যেকোনো সরকারি বা স্বীকৃত বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। ইংরেজি, অর্থনীতি বা সাংবাদিকতা বিষয়ে স্নাতক পাস প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। সংশ্লিষ্ট কাজে ন্যূনতম তিন বছরের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। এ ছাড়া প্রার্থীদের ইতিবাচক আচরণের পাশাপাশি দলীয় ব্যবস্থাপনায় দক্ষতা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া

প্রার্থীরা বিডিজবস ডটকমের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। পাশাপাশি জীবনবৃত্তান্ত ‘hr24@channel24bd.tv’ ঠিকানায় ই-মেইল করার মাধ্যমে আবেদন করার সুযোগ থাকছে। এ ছাড়া প্রার্থীরা ডাকযোগে আবেদন করতে পারবেন। দুই কপি পাসপোর্ট সাইজের ছবিসহ জীবনবৃত্তান্ত পাঠিয়ে আবেদন করতে হবে ‘চ্যানেল টোয়েন্টিফোর, ৩৮৭ (সাউথ), তেজগাঁও আই/এ, ঢাকা-১২০৮’ ঠিকানায়। আবেদন করা যাবে ১৪ জুন, ২০১৭ পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2rE8bad

৩. কর্মকমিশন সচিবালয়ে ৩৬৯ নিয়োগ

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়। বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিভিন্ন মন্ত্রণালয়ে ও সরকারি প্রতিষ্ঠানে ২৩ ধরনের পদে ৩৬৯ জন এই নিয়োগ পাবেন।

পদসমূহ

প্রকৌশলী প্রশিক্ষক (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) একজন, সিনিয়র সাইফার অফিসার দুজন, চিফ ইন্সট্রাক্টর ছয়জন, সিনিয়র স্বাস্থ্য-শিক্ষা অফিসার ২০ জন, সহকারী প্রোগ্রামার (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) আটজন, হিসাবরক্ষণ কর্মকর্তা (অস্থায়ী) দুজন, মেডিকেল অফিসার (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) ১৫২ জন, প্রিন্টিং ম্যানেজার একজন, অ্যানেসথেসিওলজিস্ট একজন, রেডিওলজিস্ট (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) একজন, ব্যাকটেরিওলজিস্ট (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) একজন, পরিসংখ্যান কর্মকর্তা ৬০ জন, সহকারী প্রকৌশলী-সিভিল (স্থায়ী বা অস্থায়ী) ১৭ জন, সহকারী প্রকৌশলী-তড়িৎ (অস্থায়ী) দুজন, সহকারী প্রত্নতাত্ত্বিক প্রকৌশলী দুজন, জেলা ক্রীড়া অফিসার ১২ জন, প্রভাষক (অস্থায়ী) ১৩ জন, এস্টিমেটর (তড়িৎ) একজন, ড্রাফটসম্যান ২৯ জন, পরিদর্শক (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) একজন, উপসহকারী প্রকৌশলী-সিভিল (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) ১৯ জন এবং মোটরযান পরিদর্শক (অস্থায়ী) ১৮ জনসহ মোট ৩৬৯ জনকে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

পদমর্যাদা অনুযায়ী আবেদনের জন্য প্রার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা পাস থেকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। এ ছাড়া প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লেখিত দক্ষতার পাশাপাশি বিভিন্ন মেয়াদে অভিজ্ঞতাসম্পন্নও হতে হবে।

বয়স

১ মে-২০১৭ অনুযায়ী প্রথম তিনটি পদের জন্য প্রার্থীদের সর্বোচ্চ বয়স যথাক্রমে ৪৫, ৪০ ও ৩৫ বছর হতে হবে। এ ছাড়া অন্য পদগুলোর জন্য আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তানদের বয়স সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন

পদমর্যাদা অনুযায়ী নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে ১৬ হাজার থেকে ৬৭ হাজার ১০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

টেলিটক (bpsc.teletalk.com.bd) বা বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (www.bpsc.gov.bd) ওয়েবসাইট থেকে অনলাইনে নির্ধারিত আবেদনপত্র ‘বিপিএসসি ফরম-৫এ’ পূরণ করে এবং ফি জমা দিয়ে আবেদন করতে হবে। প্রার্থীরা শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী একাধিক পদে আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে প্রতিটি পদের জন্য আলাদা করে রেজিস্ট্রেশন ফি জমা দিতে হবে। আবেদনের জন্য বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুসরণ করতে হবে। আবেদন করা যাবে ৩০ জুন, ২০১৭ সন্ধ্যা ৬টা পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2sGmzNF

৪. এসএসসি পাসেই সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরি

তরুণদের দেশসেবার সুযোগ দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। সেনাবাহিনীতে যোগদানে আগ্রহী পুরুষ ও নারী প্রার্থীদের ‘সৈনিক’ পদে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা

সাধারণ ট্রেড : সাধারণ ট্রেডে (জিডি) পুরুষ ও নারী প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে। মাধ্যমিক পাস হলেই আবেদন করা যাবে। বিজ্ঞান বিভাগ থেকে পাস নারী প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। তবে আবেদনের জন্য মাধ্যমিকের ফল ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

কারিগরি ট্রেড : কারিগরি ট্রেডে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের জন্য প্রার্থীদের বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। তবে চালক পদের জন্য যেকোনো বিষয়ে মাধ্যমিক পাস হলেই আবেদন করা যাবে। সে ক্ষেত্রে গাড়ি চালানোয় দক্ষতা ও বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। টিটিটিআই হতে ড্রাইভিং প্রশিক্ষণের সনদপ্রাপ্ত প্রার্থীরা যোগ্য বলে বিবেচিত হবেন। আবেদনের জন্য মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ থাকতে হবে।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের উচ্চতা ন্যূনতম পাঁচ ফুট ছয় ইঞ্চি হতে হবে। তবে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট চার ইঞ্চি হলে আবেদন করা যাবে।

এ ছাড়া নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম পাঁচ ফুট তিন ইঞ্চি এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের ক্ষেত্রে পাঁচ ফুট এক ইঞ্চি হতে হবে।

পুরুষ প্রার্থীদের শারীরিক ওজন ৪৯.৯০ কেজি এবং নারী প্রার্থীদের ওজন ৪৭ কেজি হলে যোগ্য বিবেচিত হবেন।

পুরুষ প্রার্থীদের বুকের ন্যূনতম মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা

সাধারণ ট্রেডে (জিডি) পুরুষ ও মহিলা প্রার্থীদের বয়স ১৫ নভেম্বর-২০১৭ অনুযায়ী ১৭ থেকে ২০ বছর হতে হবে। কারিগরি ট্রেডের ক্ষেত্রে প্রার্থীদের বয়স হতে হবে ১৭ থেকে ২১ বছর। তবে ড্রাইভার ট্রেডের জন্য বয়সসীমা ১৮ থেকে ২১ বছর।

প্রার্থীদের অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত প্রার্থীরা আবেদনের সুযোগ পাবেন না। এ ছাড়া প্রার্থীদের সাঁতার জানতে হবে।

আবেদন প্রক্রিয়া

প্রার্থীরা এসএমএস ও অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। টেলিটকের প্রিপেইড নম্বর থেকে বিজ্ঞপ্তিতে দেওয়া নিয়ম অনুসরণের মাধ্যমে এসএমএস করতে হবে। এসএমএসের মাধ্যমে প্রাপ্ত ইউজার আইডি (user ID) ও পাসওয়ার্ড (password) ব্যবহার করে টেলিটক (sainik.teletalk.com.bd) অথবা বাংলাদেশ সেনাবাহিনীর (www.joinbangladesharmy.mil.bd) ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করা যাবে। আগামী ৫ জুন-২০১৭ থেকে ৮ জুলাই-২০১৭ পর্যন্ত আবেদনের সুযোগ থাকছে।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2r8y2nb

৫. সাংবাদিক নিয়োগ দিচ্ছে ডেইলি স্টার

ইংরেজি দৈনিক পত্রিকা ডেইলি স্টারের অনলাইন বিভাগের জন্য জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ‘সিনিয়র অনলাইন জার্নালিস্ট’ পদে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

যেকোনো বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে কমপক্ষে ছয় বছরের অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীদের ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে। এ ছাড়া আন্তর্জাতিক এবং খেলাধুলাবিষয়ক সংবাদসহ অন্য সব বিষয়ে কাজ করার সক্ষমতা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের ছবিসহ জীবনবৃত্তান্ত ডাকযোগে এবং ই-মেইল (hr@thedailystar.net) করার মাধ্যমে পাঠিয়ে আবেদন করতে পারবেন। ডাকযোগে আবেদনের ঠিকানা ‘ইনচার্জ, এইচআর, দ্য ডেইলি স্টার সেন্টার, ৬৪-৬৫ কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকা-১২১৫’। আবেদন করা যাবে ১৬ জুন, ২০১৭ পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2shMXjI

৬. বিভিন্ন পদে ৪৫ জন নিয়োগ বিআরটিসিতে

বিভিন্ন স্থায়ী পদে জনবল নিয়োগ দেবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী সাত ধরনের পদে ৪৫ জন প্রকৃত বাংলাদেশি নাগরিক এই নিয়োগ পাবেন।

পদসমূহ

সহকারী প্রশাসনিক কর্মকর্তা পদে তিনজন, উপসহকারী প্রকৌশলী (সিভিল) একজন, পরিযান পরিদর্শক দুজন, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ১৭ জন, আমিন (সার্ভেয়ার) পদে একজন, কার্যসহকারী একজন, ২০ জন নিরাপত্তা প্রহরীসহ মোট ৪৫ প্রার্থীকে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

পদমর্যাদা অনুযায়ী প্রার্থীদের অষ্টম শ্রেণি পাস থেকে স্নাতক পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিভিন্ন মেয়াদে অভিজ্ঞতার পাশাপাশি পদসংশ্লিষ্ট ক্ষেত্রে দক্ষতাসম্পন্ন হতে হবে।

বয়স

১৩ জুলাই, ২০১৭ অনুযায়ী প্রার্থীদের বয়স হতে হবে অনূর্ধ্ব-৩০ বছর এবং মুক্তিযোদ্ধা কোটায় সর্বোচ্চ ৩২ বছর।

বেতন

পদমর্যাদা অনুযায়ী নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে আট হাজার ২৫০ থেকে ৩০ হাজার ২৩০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রার্থীর নিজ তথ্যাবলি আবেদনপত্রে উল্লেখ করে প্রয়োজনীয় কাগজপত্রসহ কুরিয়ার সার্ভিস বা ডাকযোগে পাঠিয়ে আবেদন করা যাবে। আবেদন করার ঠিকানা ‘মো. হামিদুর রহমান, পরিচালক, প্রশাসন ও অপারেশন, বিটিআরসি, ২১ রাজউক এভিনিউ, ঢাকা-১০০০’। আবেদন করা যাবে ১৩ জুলাই, ২০১৭ পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2r8zLJt

৭. নৌবাহিনীতে ২৫ হাজার টাকা বেতনে চাকরি

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত বাংলাদেশ নৌবাহিনীর ‘বাংলাদেশ নেভাল একাডেমি’। ছয় ধরনের পদে বাংলাদেশি নাগরিকদের অস্থায়ী ভিত্তিতে এই নিয়োগ দেওয়া হবে ।

নিয়োগের পদ

সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (নেটওয়ার্ক ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ল্যাব), সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ড্রইং ল্যাব), সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (থার্মাল ইঞ্জিনিয়ারিং ল্যাব), ডেমনেস্ট্রেটর (কেমিস্ট্রি ল্যাব), সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (শিপ ডিজাইন স্টুডিও) ও সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (ইলেকট্রিক্যাল সার্কিট অ্যান্ড সিম্যুলেশন ল্যাব) পদে একজন করে ছয়জন নিয়োগ পাবেন।

যোগ্যতা

সরকার স্বীকৃত যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে পদসংশ্লিষ্ট বিষয়ে স্নাতক বা চার বছর মেয়াদি ডিপ্লোমা পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। ডিপ্লোমা ডিগ্রিপ্রাপ্তদের ন্যূনতম সিজিপিএ ৩.৩ থাকতে হবে। এ ছাড়া বিজ্ঞপ্তি অনুযায়ী পদসংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে প্রার্থীদের দক্ষ হতে হবে।

বয়স

প্রার্থীদের বয়স হতে হবে অনূর্ধ্ব-৩০ বছর। তবে অভিজ্ঞতা থাকলে বয়সসীমা শিথিল করা হবে।

বেতন

নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে ২৫ হাজার টাকা বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

আবেদনপত্র বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্রসহ ডাকযোগে অথবা ‘mistbna@navy.mil.bd’ ঠিকানায় ই-মেইল করা যাবে। ডাকযোগে আবেদনের ঠিকানা ‘কমান্ড্যান্ট, বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রাম’। আবেদন করা যাবে ৯ জুন-২০১৭ পর্যন্ত। প্রার্থীদের লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার জন্য ১১ জুন-২০১৭ সকাল ৯টায় উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2rYwBvZ

Facebook Comments