ডায়াবেটিস রোগীদের পায়ে ব্যথা কমানোর ঘরোয়া উপায়


পায়ের ব্যথা বিভিন্ন কারণে হয়।তবে ডায়াবেটিসে ভুগলে পায়ের ব্যথাটা একটু বেশিই যন্ত্রণার হয়ে দাঁড়ায়।শুষ্ক ত্বক, ফাঙ্গাল ইনফেকশন ইত্যাদি কারণেও অনেক সময় পায়ে ব্যথা হয়। ডায়েবেটিসের কারণে নার্ভ ক্ষতিগ্রস্ত হয়ে সাধারণত পায়ের ব্যথা হয়। তবে সব ডায়াবেটিস রোগীর ক্ষেত্রেই এই সমস্যা হয় না। ৬০ থেকে ৭০ ভাগ রোগীর পায়ের ব্যথা হওয়ার ঝুঁকি থাকে।

ডায়াবেটিসের কারণে পায়ে ব্যথা কমানোর কিছু ঘরোয়া উপায় জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

বরফ

আক্রান্ত স্থানে বরফ ঘষলে পায়ের ব্যথা অনেকটা প্রশমিত হয়। এতে পা ফোলাভাবও কমে। পাঁচ থেকে ছয়টি বরফের টুকরো গুঁড়া করে নিন। একে একটি প্লাস্টিকের ব্যাগে ভরে আক্রান্ত স্থানে চক্রাকারভাবে ম্যাসাজ করুন। প্রতিদিন একবার এভাবে ম্যাসাজ করুন।

দারুচিনির চা

দারুচিনির চা একটি সহজ ঘরোয়া উপায় ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের পা ব্যথা নিরাময়ের জন্য। এক গ্লাস পানির মধ্যে এক গ্রাম দারুচিনির গুঁড়া নিন। একে ১৫ মিনিট সেদ্ধ করুন। পায়ে ব্যথা কমাতে প্রতিদিন তিনবেলা এটি খান।

লবঙ্গের তেল

লবঙ্গের তেল কেবল পা ব্যথা কমায় না, এটি রক্ত চলাচল বাড়াতেও সাহায্য করে। ব্যথার স্থানে এটি দিয়ে ম্যাসাজ করুন। ভালো ফলাফলের জন্য দিনে কয়েকবার এই ম্যাসাজ করুন।

ঠান্ডা ও গরম পানির চিকিৎসা

এটি ডায়াবেটিসের কারণে পায়ে ব্যথা কমাতে সাহায্য করে। গরম পানি রক্তের চলাচল ভালো করে এবং ঠান্ডা পানি প্রদাহ কমায়।

প্রথমে হালকা গরম পানিতে তিন মিনিট পা ভেজান। এরপর আরেকটি পাত্রে রাখা ঠান্ডা পানিতে দুই মিনিট পা ভেজান। দিনে দুই থেকে তিনবার এভাবে করুন।

Facebook Comments