ছাত্রলীগের ছেলেমেয়েদের মন দিয়ে পড়াশোনা করতে হবে: প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন ছাত্রলীগের ছেলে-মেয়েদের মন দিয়ে পড়াশোনা করতে হবে। বিজ্ঞান-প্রযুক্তি, সংস্কৃতি, সাহিত্য নিয়েও পড়াশোনা করতে হবে।

ছাত্রলীগের প্রতিষ্ঠা বাষির্কীতে বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) গণভবন মাঠে আয়োজিত শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শিক্ষা, শান্তি ও প্রগতি এই তিন মূলমন্ত্র নিয়ে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণ থেকে যাত্রা শুরু করে তৎকালীন পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। ১৪ সদস্যের আহ্বায়ক কমিটি নিয়ে গঠিত সংগঠনটি সময়ের পরিক্রমায় পরিচিতি পায় বাংলাদেশ ছাত্রলীগ হিসেবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘সব মনে রাখতে হবে দেশকে আগামীতে নেতৃত্ব দিতে হলে শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষা ছাড়া কখনো নিজেকেও গড়ে তোলা যাবে না। দেশকে এগিয়ে নেয়া যাবে না।’
ছাত্রলীগের মূলনীতির কথা স্মরণ করিয়ে দিয়ে বঙ্গবন্ধু কন্যা বলেন, ‘ছাত্রলীগের যে মূল নীতি, সেই নীতি ধরে এগুতে হবে। শিক্ষা গ্রহণ করতে হবে। শিক্ষার আলোক বর্তিকা হাতে নিয়ে শান্তির পথে প্রগতির দিকে এগিয়ে যেতে হবে ছাত্রলীগের প্রত্যেকটি নেতাকর্মীকে। দেশকে এগিয়ে নিয়ে যেতে ছাত্রলীগকে কাজ করে যেতে হবে, বলেন তিনি।

বাড়িতে গেলে আশেপাশে কেউ যদি নিরক্ষর থাকে তাকে অত্যন্ত অক্ষরজ্ঞান দেওয়ার দায়িত্ব নেওয়া ছোট ছোট ছেলে মেয়েদের পড়াশোনার প্রতি উৎসাহিত করা, এগুলোও ছাত্রলীগের নেতা-কর্মীদের কারা পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় তিনি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাম্প্রতিক একটি বক্তব্যের প্রসঙ্গ তুলে বলেন, খালেদা জিয়া জ্ঞানের অভাবেই– পদ্মাসেতু জোড়াতালি দিয়ে তৈরি হচ্ছে বলে মন্তব্য করেছেন। তিনি বলেন– যারা দেশের টাকা বিদেশে পাচার করে, মানুষ পোড়ায়, তাদের হাতে দেশের উন্নতি সম্ভব নয়।

খালেদা জিয়ার জ্ঞানের অভাবেই পদ্মাসেতু নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বলেও সমালোচনা করেন শেখ হাসিনা।

Facebook Comments