‘গরুর ওজন করেন মাত্র ১০০ টাকা’


নিজস্ব প্রতিবেদক: ভাই, গরুর ওজন করেন মাত্র ১০০ টাকা। আপনি যদি গরু বিক্রি করেন তাহলে গরুগুলোর ওজনটা একবার দেখে নেন আর যদি কেনেন তাহলেও ওজনটা একবার দেখে নিন। কেউ যখন জিজ্ঞেস করবে- দাম কত? তখন দামের পাশাপাশি ওজনটাও বলে দিতে পারবেন। বলছিলেন ওজনমাপক সেলিম।

রাজধানীর কোরবানি হাটগুলোতে পশুর মাপার জন্য বসানো হয়েছে ওজন মাপার মেশিন। এজন্য প্রতি গরু ওজন মাপতে খরচ হবে ১শ টাকা এবং ছাগল বা দুম্বার জন্য ৩০ টাকা।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) সরেজমিনে রাজধানীর আফতাবনগর গরুর হাটে এ চিত্র দেখা যায়। ওজন মাপার মেশিনের এক পাশ দিয়ে গরু বা ছাগল প্রবেশ করিয়ে কিছুক্ষণ দাঁড় করিয়ে আরেক পাশ দিয়ে বের করা হয়। এতে স্কেলে ওই পশুটির ওজন পরিমাপ হয়ে যায়। স্কেল অপারেটর ওজন মাপার বিনিময়ে গ্রাহকদের কাছ থেকে নির্ধারিত মূল্য নিয়ে থাকেন।

পশু কেনাবেচায় ক্রেতা-বিক্রেতার মূল্য নির্ধারণের সন্দেহ দূর করার জন্যই ওজন মাপার স্কেলটি রাজধানীর বিভিন্ন স্থানে বসিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনকে পশু মাপার যন্ত্র সরবরাহ ও সহযোগিতা করছে বিক্সস ইন্ডাস্ট্রিজ। মূলত বিক্সস ইন্ডাস্ট্রি স্কেল তৈরি করে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে সরবরাহ করে থাকে। বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টি ইন্সটিটিউশন (বিএসটিআই) থেকে এ স্কেলটি অনুমোদিত।

এ বিষয়ে বিক্সস ইন্ডাস্ট্রিজের পরিচালক আব্দুল্লাহ আল মামুনুর রশিদ বলেন, উত্তরায় খাল পাড়ে ৩টি, আফতাব নগরে ৪টি, ১শ ফিটে ২টি, ৩শ ফিটে ২টি পশুর ওজন মাপার মেশিন বসিয়েছি। উত্তর সিটি করপোরেশনের ৮টি হাটে বিক্সস ওজন মাপার অনুমোদন পায়। আমরা ৪টি হাটে মেশিন বসিয়েছি বাকিগুলো আজকালের মধ্যে বসে যাবে।

Facebook Comments