কৃষিঋণে কমলো সুদের হার


নিজস্ব প্রতিবেদক: কৃষকের ঋণ গ্রহণ সহজ করতে কৃষি ও পল্লী ঋণের সুদের ঊর্ধ্বসীমা ১০ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশে নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। যা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে। কেন্দ্রীয় ব্যাংক সংশ্লিষ্টরা বলছেন, ১ জুলাই থেকে ব্যাংকগুলো কৃষিঋণের ক্ষেত্রে ৯ শতাংশের বেশি সুদ নিতে পারবে না। কৃষি খাতে ঋণপ্রবাহ বৃদ্ধি ও প্রকৃত কৃষকদের কাছে ঋণ সহজলভ্য করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ সুদহার পুনর্নির্ধারণ-সংক্রান্ত এক নির্দেশনা জারি করেছে। যা দেশে কার্যরত সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এর আগে ২০১৬ সালের জুলাইয়ে বাংলাদেশ ব্যাংক কৃষি ও পল্লী ঋণের সুদের ঊর্ধ্বসীমা ১১ থেকে কমিয়ে ১০ শতাংশে নির্ধারণ করেছিল।

সার্কুলারে বলা হয়েছে, অগ্রাধিকারপ্রাপ্ত খাত হিসেবে কৃষি ও পল্লী ঋণের সুদহারের ঊর্ধ্বসীমা ১০ শতাংশ ধার্য রয়েছে। তবে কৃষি খাতে ঋণপ্রবাহ সহজ করতে আমানত ও ঋণের সুদ হারের নিম্নমুখী প্রবণতা বিবেচনায় অগ্রাধিকারপ্রাপ্ত খাত হিসেবে এই সীমা পুনর্নির্ধারণ করা হলো। এই নির্দেশনা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।

উল্লেখ, চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) কৃষি খাতে ১৫ হাজার ৮১০ কোটি টাকার ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। যা আগের অর্থবছরের একই সময়ে এ পরিমাণ ছিল ১২ হাজার ৮১৩ কোটি টাকা। অর্থাৎ আলোচিত সময়ে কৃষি খাতে ঋণ বিতরণ বেড়েছে প্রায় তিন হাজার কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার তুলনায় ৯০ শতাংশ বিতরণ হয়েছে। চলতি অর্থবছরে কৃষি খাতে মোট ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ১৭ হাজার ৫৫০ কোটি টাকা।

Facebook Comments