আরও সহজ হলো ভারতীয় ভিসার আবেদন


আরও সহজ করা হলো টুরিস্টদের জন্য ভারতীয় ভিসার আবেদন। ফলে আগামী মঙ্গলবার (১০ অক্টোবর) থেকে টুরিস্ট ভিসা প্রত্যাশীরা ঢাকার শ্যামলীর ভারতীয় ভিসা আবেদনে কেন্দ্রে আগাম টিকেট ছাড়াই আবেদন করতে পারবেন।

মঙ্গলবার (৩ অক্টোবর) ভারতীয় দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশিদের জন্য ভিসা সহজ করার এই খবর জানানো হয়েছে। এতে বলা হয়, ১০ অক্টোবর থেকে ভ্রমণ ভিসা আবেদনকারীরা আগাম অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই মিরপুর রোডের আইভিএসিতে সরাসরি তাদের ভিসা আবেদন জমা দিতে পারবেন। ভ্রমণের নিশ্চিত টিকেট জমা দেওয়ার প্রয়োজন হবে না। ওই দিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আবেদন জমা নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অন্যান্য ভিসা ক্যাটাগরি যেমন মেডিকেল ভিসা, ব্যবসায়, সম্মেলন ও অন্যান্য আবেদন আগের মতোই সরাসরি জমা দেওয়া যাবে। এতে বলা হয়, ভারতীয় ভিসা প্রাপ্তি সহজ করা এবং ভারত-বাংলাদেশের জনগণের মধ্যে সংযোগ বৃদ্ধিতে পদক্ষেপ নেওয়া হয়েছে।

জানা যায়, ভারত ভ্রমণে বাংলাদেশিরা এগিয়ে থাকলেও দেশটির ভিসা পাওয়া নিয়ে নানা ভোগান্তির অভিযোগ বহু দিনের। তবে ভিসা পাওয়া সহজ করতে সম্প্রতি বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে ভারত। আর নতুন এই ব্যবস্থা পাইলট উদ্যোগ হিসাবে গত ৯ জুলাই থেকে চট্টগ্রামে এবং ১০ সেপ্টেম্বর থেকে রাজশাহী ও রংপুরের আইভিএসিগুলোতে পরীক্ষামূলকভাবে চালু হয়।

Facebook Comments