আজও রাস্তায় শিক্ষার্থীরা, চলছে লাইসেন্স পরীক্ষা


নিজস্ব প্রতিবেদক

রাজধানীর কুর্মিটোলায় বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় গত কয়েকদিন ধরে নিরাপদ সড়কসহ নয় দফা দাবিতে বিক্ষোভ করছে স্কুল-কলেজের শিক্ষার্থীরা। আজ শনিবার সকাল থেকে বৃষ্টি উপেক্ষা করে রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিয়েছে তারা। এ সময় গাড়ি থামিয়ে চালকদের লাইসেন্স যাচাই করতে দেখা গেছে শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা জানান, সরকার তাদের নয় দফা দাবি বাস্তবায়ন না করা পর্যন্ত এমন কর্মসূচি অব্যাহত থাকবে। সড়কে কোনো অবৈধ যান চলতে দেওয়া হবে না।

এর আগে সকাল সাড়ে ১০টার পর থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন স্থানে জড়ো হতে থাকেন। তবে বরাবরের মতো তারা সহযোগিতা করেছেন অ্যাম্বুলেন্স ও রোগী বহনকারী যানবাহনকে।

জানা গেছে, মতিঝিলে অবস্থান নিয়েছে নটরডেম, মতিঝিল সেন্ট্রাল কলেজ, আরামবাগ স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ এবং মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা।

এ ছাড়া ফার্মগেট মোড়েও অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। সকাল থেকে ফার্মগেট ও আশেপাশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জড়ো হন। ফার্মগেটে অবস্থান নেওয়া শিক্ষার্থীরা কোনো লাইসেন্স যাচাই করছে না। তবে তারা যান চলাচলের সুবিধার্তে তিনটি লেন তৈরি করেছে।

উত্তরা হাউজ বিল্ডিং এলাকায় বিপুল সংখ্যক শিক্ষার্থী ঢাকা-ময়মনসিংহ সড়কে অবস্থান নিয়েছে বলেও জানা গেছে।

এদিকে আন্দোলনের মধ্যে সড়কে বাস না নামানোর ঘোষণা দিয়েছেন পরিবহন মালিকরা। ফলে কোটি মানুষের এই নগরীতে মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। বাস না পেয়ে অটোরিকশায় দ্বিগুণ-তিন গুণ ভাড়া গুণতে হচ্ছে মানুষকে।

গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে বাসের চাপায় দুই কলেজ শিক্ষার্থীর মৃত্যুর পর সড়কে নামে শিক্ষার্থীরা। এর পর বৃহস্পতিবার সরকার আন্দোলনকারীদের দাবি মানার ঘোষণা দিয়ে তাদের ঘরে ফেরার আহ্বান জানানোর পর অঘোষিত ধর্মঘট শুরু করে পরিবহন মালিক-শ্রমিকরা।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে তারা শিক্ষার্থীদের নয় দফা দাবির সবগুলোকেই ন্যায্য মনে করেন এবং একাধিক দাবি ইতিমধ্যে মেনে নিয়ে বাকিগুলো বাস্তবায়নে দ্রুত কাজ করছে সরকার।

এদিকে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষের কাছে পাঁচটি বাস হস্তান্তর করা হয়েছে। শনিবার সকালে প্রধানমন্ত্রীর পক্ষে বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া ওই কলেজের সেনাবাহিনী লগ এরিয়া কমান্ডার মেজর আতাউল হাকিমের কাছে বাসের চাবি হস্তান্তর করেন।

Facebook Comments